1.3.13

free web site বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

 ফ্রি ওয়েব সাইট তৈরী
Google কর্তৃক পরিচালিত একটি অঙ্গ প্রতিষ্ঠান ব্লগার ডট কম, যাহাতে রয়েছে ফ্রি ব্লগ সাইট বা ফ্রি ওয়েব সাইট তৈরীর সুযোগ। এ ধরনের ফ্রি সাইট তৈরী করে তা থেকে রিভিউ লিখে, আর্টিকেল লিখে, এ্যাপিলিয়েশন করে, এ্যাড যুক্ত করে বা এ্যাডসেন্স যুক্ত করে আয় করতে পারেন। উক্ত ফ্রি ওয়েব সাইট
তৈরী করতে আপনার যা লাগবে তা হলো প্রথমে একটি জিমেইল একাউন্ট, তা আগেই তৈরী করে নিতে হবে, তবে জিমেইল ছাড়া অন্য কোন ইমেইল এড্রেস দিয়ে ব্লগারে একাউন্ট খোলা যাবেনা কারণ পূর্বেই বলেছি ব্লগার ডট কম একটি গুগুলেরই সার্ভিস বা অঙ্গ প্রতিষ্ঠান। যদি জিমেইল একাউন্ট না থাকে তাহলে এখান থেকে www.gmail.com জিমেইল একাউন্ট তৈরী করে নিতে পারেন। আর পূর্বে যদি আপনার জিমেইল আইডি বা একাউন্ট তৈরী করা থাকে তাহলে ঐ আইডি ব্যবহার করতে পারেন। তবে নতুন আইডি ব্যবহার করা ভাল। কারণ আপনি আপনার সাইটে আয়ের উদ্দেশ্যে এ্যাড সহ এ্যাপিলিয়েশন করতে পারেন। এখন কিভাবে এ ফ্রি ওয়েব সাইট তৈরী করতে হয় তা ধাপে ধাপে আলোচনা করা হলো।
প্রথমে আপনি গুগুলে চার্জ দিন অথবা সরাসরি www.blogger.com এ লিংকে যান, এরপর নিচের ছবির মত দেখতে পাবেন।
বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন
এতে ডানে উপরের কোনায় লাল রং চিহ্নিত sign up বাটনে ক্লিক করুন তারপর নিচের মত ছবি দেখতে পারবেন
বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন
 এতে ফরমটি যথাযথভাবে পূরণ করুন, ফরমের নিচে গোল চিহ্নিত বাঁকা লেখাটি বা ক্যাপসাটি এন্ট্রি করুন, এরপর টার্ম এন্ড কন্ডিশনের বামের চেক বক্সে টিক চিহ্ন দিন। এরপর Next বাটনে ক্লিক করুন। তারপর যে পেইজ আসবে তাতে ব্লগ বা ওয়েব সাইটের হেডিং কি দিবেন তা উপরের টাইটেল এর ঘরে লিখুন যেমন আপনি যে সাইটে বর্তমানে আছেন এই সাইটের টাইটেল হলো পেইজের উপরে বামে Online Earn tips লিখা রয়েছে এবং এ সাইটের ঠিকানা হলো globalearns এরপর blogspot.com ব্লগার সাইট কর্তৃক নির্ধারিত আছে। এই সাটের সম্পূর্ণ ঠিকানা হবে globalearns.blogspot.com আপনি এড্রেস এর ঘরে লিখবেন আপনার ওয়েব সাইটের যে এড্রেস দিতে চান বা আপনার যে ইউআরএল দিতে চান তা লিখুন, এক্ষেত্রে আপনি যে এড্রেস বা URL দিবেন তা যদি খালি থাকে তাহলে এর নিচে available দেখাবে আর যদি আপনার পছন্দ করা URL খালি না থাকে তাহলে not available দেখাবে সেক্ষেত্রে আপনার ইউআরএল এর শব্দগত পরিবর্তন করে দিতে হবে এরপর যদি available দেখায় তাহলে নিচে create blog-এ ক্লিক করুন, এরপর আপনার কাঙ্খিত ওয়েব সাইট খুলে গেল। এখন আপনার কাজ হবে ডিজাইন করা। ডিজাইন করতে ডানে উপরে ডিজাইন-এ ক্লিক করুন অথবা বামে টেমপ্লেট এ ক্লিক করুন এরপর পছন্দ করুন টেমপ্লেট বা ডিজাইন, উক্ত টেমপ্লেট এর উপর ক্লিক করুন বা এড করুন। গুগুল কর্তৃক সময়ে সময়ে সাইটের স্ট্রেকচার পরিবর্তন করতে পারে, লেখার সাথে না মিললেও সমস্যা নাই ধীরে ধীরে চেষ্টা করুন, অবশ্যই পারবেন। উক্ত ব্লগার সাইটের যেকোন লিংকে ক্লিক করে ট্রাই করুন, এখানে ক্ষতি বা নষ্ট হওয়ার কিছু নেই ও ভয়েরও কোন কারন নেই। নেট মানেই যেখানেই ক্লিক সেখানেই কিছুনা কিছু আপনাকে দেখাবেই। এ ফ্রি ওয়েব সাইট তৈরী ও ডিজাইন করতে বা এ সংক্রান্ত বিস্তারিত জানতে পারেন গুগুলের সাহায্য লিংক এখান থেকে Support blogger.com ধাপে ধাপে জেনে নিন। এছাড়াও ডিজাইন করতে গুগুল অনেক পথ রেখেছে এখান থেকে http://support.google.com জেনে নিতে পারেন। উক্ত লিংকে যাওয়ার পর নিচে ডিজাইন করার বিভিন্ন নিয়ম দেখাবে, এতে প্রতিটি লিংকে ক্লিক করে স্ক্রিনসট বা ছবি দেখে দেখে জেনে নিন। আরো জানতে সরাসরি গুগুলেরই সার্ভিস ব্লগার টুর এ লিংক থেকে জেনে নিতে পারেন-https://www.blogger.com/tour, এছাড়াও আরো বহু ফ্রি ওয়েব সাইট তৈরীর প্রতিষ্ঠান রয়েছে যেখান থেকে আপনি ইচ্ছে করলে ফ্রি ওয়েব সাইট তৈরীতে পারেন। সকলের সুবিধার জন্য আমি নিম্নোক্ত ফ্রি ওয়েব সাইট তৈরীর সাইট উল্লেখ করা হলো, আশা করি অনেকের উপকারে আসবে।
www.Blogger.com>Click SKIP AD
www.Blog.com>Click SKIP AD
www.Web.com>Click SKIP AD
www.20m.com>Click SKIP AD
www.webbly.com>Click SKIP AD
www.webs.com>Click SKIP AD

http://www.zymic.com>Click SKIP AD
http://www.page4.me>Click SKIP AD
www.Website.com>Click SKIP AD
http://www.yola.com>Click SKIP AD
http://mywibes.com>Click SKIP AD

No comments: