1.4.13

Easy translator বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Translator
আমরা যখন অনলাইনে আয় বা ফ্রিল্যান্সিং করতে গিয়ে বায়ারের সাথে ম্যাসেজে যোগাযোগ করতে হয় ও প্রয়োজনে বিভিন্ন সাইটে ভিজিট করতে হয়। বিশেষ করে ইংরেজী সাইটে ভিজিট করার সময় অনেক কনটেন্ট বা আর্টিকেল এর কিছু কিছু শব্দের অর্থ না জানার কারণে অনেক সময় বুঝতে জটিলতা দেখা দেয়। কিন্তু না টেনশনের কোন কারণ নেই
সার্চ ইঞ্জিন আছেতো সবই আছে অর্থাৎ গুগুল, ইয়াহু, বিং, লাইকস সহ অন্যান্য চার্জ ইঞ্জিন, আপনার কাজ হবে কেবল ঐ সব চার্জ ইঞ্জিনে আপনার কাঙ্খিত কিওয়ার্ড বা শব্দ লিখে চার্জ দিলেই আপনার সামনে ভেসে আসবে আপনার চাহিত সাইট বা ওয়েব সাইট। সেক্ষেত্রে গুগুলই সবচেয়ে বেশি শক্তিশালী। যা হোক আপনার যখন কোন বাক্য অনুবাদের প্রয়োজন হবে তখন নিম্নোক্ত সাইটে আপনার কাঙ্খিত লেখা কপি করে এনে কেবল পেষ্ট করলেই কাজ শেষ। এখন ছবি সহ ধাপে ধাপে দেখানো হলো কিভাবে অনুবাদ করবেন। প্রথমে এই সাইটে যান http://www.freetranslation.com
এরপর আপনি ডান পাশে উপরে গোল চিহ্নিত স্থানে কোন ভাষা থেকে কোন ভাষায় রুপান্তর করতে চান তা সিলেক্ট করুন এরপর বাম পাশে নিচের দিকে আপনার লেখাটি পেষ্ট করুন, যেমন আমি দেখিয়েছি ইংরেজী থেকে বাংলা অনুবাদ, এরপর ডানে উপরে translate বাটনে ক্লিক করুন এরপর ডান পাশে আপনার কাঙ্খিত ভাষায় রুপান্তরিত হয়ে যাবে। এভাবে আপনি এক ভাষা থেকে আরেক ভাষায় অনুবাদ করতে পারেন। তবে এ সাইটের আরেকটি সুবিধা রয়েছে, তা হলো আপনি পুরো বা সম্পূর্ন ফাইলকে আপলোড করেও অনুবাদ করতে পারেন। যা নিচে ছবি দিয়ে দেখানো হলো।  
এতে প্রথমে আপনি এই সাইটের ভাষা সিলেক্ট করার পর choose files এ ক্লিক করে কম্পিউটারের যে ড্রাইভে ফাইল রেখেছেন তা সিলেক্ট করুন, আমি এখানে একটি এমএসওয়ার্ড ফাইল আপলোড করে দেখিয়েছি।
এরপর open-এ ক্লিক করুন, এরপর দেখবেন ডানে নিচে আপনার ফাইলটি অটো আপলোড হয়ে ডাউনলোড অপশন 
দেখাচ্ছে। গোল চিহ্নিত স্থান দেখুন।
 
তাতে ক্লিক করে আপনার অনুবাদকৃত ফাইলটি ডাউনলোড করুন এবং কাজে লাগান। 
এ ধরনের আরেকটি সাইট হলো গুগুল ট্রান্সলেটর, এ সাইটে যেতে এখানে ক্লিক করুন। http://translate.google.com

তবে গুগুল ট্রান্সলেটরের ফাইল আপলোড করে অনুবাদ করার সুযোগ নেই বা অপশন নেই। শুধু লেখাকে অনুবাদ করা যাবে। অনুবাদ করতে উপরের নিয়ম মান্য করুন। 

No comments: